beach, leaf, green

এক নজরে পরিবেশবান্ধব পন্য।

earth, globe, birth


“পরিবেশবান্ধব পন্য”এই পদটি কেবল এমন একটি পণ্য বর্ণনা করে যা পরিবেশের পক্ষে ক্ষতিকারক নয়, এগুলি প্রকৃতপক্ষে দীর্ঘস্থায়ী। । পরিবেশ-বান্ধব পণ্যগুলি ব্যবহার করার অনেকগুলি সুবিধা রয়েছে যা কেবলমাত্র পৃথিবীর স্বাস্থ্য এবং মঙ্গলকে কেন্দ্র করে নয়, তবে আপনার পরিবারের স্বাস্থ্য এবং মঙ্গলও রয়েছে।পরিবেশ বান্ধব সুবিধার পাশাপাশি, এমন কিছু ব্যক্তিগত সুবিধা রয়েছে যা সর্ব প্রাকৃতিক পণ্য ব্যবহারের সাথে মিলে যায়। প্লাস্টিকগুলি, উদাহরণস্বরূপ, বিপিএ, সীসা এবং অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক রয়েছে যা শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয় ক্ষেত্রেই বিভিন্ন রকমের অসুস্থতা এবং রোগের কারণ হতে পারে বলে জানা যায়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ঝুঁকির মধ্যে রয়েছে ডায়াবেটিস, হৃদরোগ, অটোইমিউন ডিজিজ এবং প্রজনন সিস্টেমের অস্বাভাবিকতা। বাচ্চাদের ক্ষেত্রে এটি অকাল বয়ঃসন্ধি, ডায়াবেটিস, স্টান্ট বৃদ্ধি এবং অটোইমিউন ডিসঅর্ডার সৃষ্টি করতে পারে। পরিবেশ বান্ধব প্রাকৃতিক পণ্য সমস্ত বিপজ্জনক রাসায়নিক থেকে সুরক্ষা নিশ্চিত করে এবং পরিবারগুলির ঝুঁকিপূর্ণ সংযোজনগুলি এড়াতে সহায়তা করে। পরিবেশ-বান্ধব পণ্যগুলি ব্যবহার করে মৃত্যুর হার, বয়স, রোগ এবং অসুস্থতার ক্ষেত্রে জীবনের মান উন্নত হয়। এসব পণ্য পরিবার এবং গ্রহের সুরক্ষা নিশ্চিত করে।

আমাদের দৈনন্দিন জীবনে আমরা প্লাস্টিকের উপর অনেক নির্ভরশীল। প্লাস্টিক মানুষের ও প্লাস্টিকের কিছু টক্সিনকে প্রভাবিত করে ক্যান্সার, জন্মগত ত্রুটি, প্রতিরোধ ক্ষমতা সমস্যা এবং শৈশব বিকাশের সমস্যাগুলির জন্য। বিষাক্ত রাসায়নিকগুলি প্লাস্টিকের বাইরে বেরিয়ে আসে এবং আমাদের প্রায় সকলের রক্ত এবং টিস্যুতে পাওয়া যায়। তাদের এক্সপোজারটি ক্যান্সার, জন্মগত ত্রুটি, প্রতিবন্ধকতা প্রতিরোধ ক্ষমতা, এন্ডোক্রাইন ব্যাঘাত এবং অন্যান্য অসুস্থতার সাথে যুক্ত। এটি অনুমান করা হয় যে 2050 সালের মধ্যে সমুদ্রের প্লাস্টিক মাছের চেয়ে বেশি হবে এবং এটি আমাদের বাস্তুতন্ত্র এবং তারপরে জীববৈচিত্র্যের উপর বিপজ্জনকভাবে প্রভাব ফেলবে। অনেকগুলি মাইক্রো অর্গাজম যেমন ব্যাকটিরিয়া, ভাইরাস (করোনার ভাইরাস প্লাস্টিকের মধ্যে 4 ঘন্টা থাকতে পারে) প্লাস্টিকের মধ্যে দীর্ঘ সময় ধরে থাকে। এটি নির্ধারিত হয়েছে যে প্রতি বছর প্রায় 100 মিলিয়ন সামুদ্রিক প্রাণী এবং সমুদ্রের পাখি প্লাস্টিকের জাল থেকে মারা যায়।

প্লাস্টিক দূষণ এই বিশ্বের অন্যতম আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং সমুদ্র ও পরিবেশের উপর ক্ষতিকারক প্রভাব ফেলেছে। প্রতি বছর উপকূলীয় দেশগুলি থেকে প্রায় 8 মিলিয়ন টন প্লাস্টিকের বর্জ্য পালিয়ে যায়। সমুদ্রের বেশিরভাগ প্লাস্টিকের জঞ্জাল জমি থেকে প্রবাহিত হয়। একবার সমুদ্রের দিকে, প্লাস্টিকের অনেক আবর্জনা উপকূলীয় জলে থেকে যায়। ন্যাশনাল জিওগ্রাফির একটি প্রতিবেদনে বলা হয়েছে,
“প্রতি বছর লক্ষ লক্ষ প্রাণী পাখি থেকে শুরু করে অন্যান্য সামুদ্রিক জীবজন্তু প্লাস্টিকের দ্বারা মারা যায়। প্রায় ৭০০প্রজাতি প্লাস্টিকের দ্বারা আক্রান্ত হয়েছে বলে জানা যায় এবং সামুদ্রিক পাখির প্রায় প্রতিটি প্রজাতিই প্লাস্টিক খায়। “

পরিবেশবান্ধব পণ্যের সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে যে,পরিবেশ বান্ধব পণ্য উত্পাদনে প্রাকৃতিক এবং টেকসই সংস্থানগুলি ব্যবহার করা হচ্ছে যার মাধ্যমে গ্রিন হাউস গ্যাসগুলির নির্গমন হয় না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *